★★★মৌলীক্ষা মাতা★★★
--------------------------------
তারাপীঠ মন্দিরের কাছে অবস্থিত বহু প্রাচীন
মৌলীক্ষা দেবীপীঠ ।
এই
মন্দিরকে মুলুটি মায়ের মন্দির বলা যায় ।
তারাপীঠ ভৈরব মহাসাধক
শ্রীশ্রীবামাক্ষ্যাপা একসময় এখানে
সেবাইত রূপে কাজ করেছিলেন ।
কিন্তু
ভাবে বিভোর মাতৃসাধকের কাজে
অবহেলার জন্য চাকরীটি বেশীদিন
টেকে নি ।
মৌলীক্ষা মায়ের মন্দির
কিভাবে হল?
মুলুটির রাজা রাখড়চন্দ্র এই
দেবীর মন্দিরের প্রতিষ্ঠাতা ।
তিনি
রাজা হলেও উচ্চমার্গের একজন সাধক
ছিলেন।
রাজকীয় বসন ভূষণ ত্যাগ করে
তন্ত্র সাধকদের ন্যায় লাল বস্ত্র, রুদ্রাক্ষ,
সিঁদুর তিলক ইত্যাদি ধারন করতেন ।
রাজবংশের কুলদেবী ছিলেন দেবী চণ্ডী
। একসময়ের কথা ।
সেই সময় কাশীর সুমেরু
মঠের মহন্ত ছিলেন শ্রীমৎ দণ্ডীস্বামী
দ্বিতীয় সর্বানন্দতীর্থজী ।
একবার
রাখড়চন্দ্র রাজা ও শ্রীমৎ সর্বানন্দ
তীর্থজী এক স্থান দিয়ে যাচ্ছিল্লেন
( বর্তমানে এখানেই মন্দির ) । তারা
উভয়ে একটি লতাপাতায় আচ্ছাদিত
ইঁটের
ধ্বংসস্তূপ দেখতে পেলেন । শ্রীমৎ
দণ্ডীস্বামী দ্বিতীয় সর্বানন্দতীর্থজী
ঐ
স্তূপে কি আছে রাজার কাছে জিজ্ঞেস
করলেন।
বোধ হয় স্বামীজী মহারাজ কিছু
দিব্য জ্যোতি দেখতে পেয়েছিলেন ।
রাজা রাখড়চন্দ্র বললেন- “ওখানে কি
আছে আমিও জানি না। কোনদিন
দেখিও নি।”
রাজার আদেশে সেনারা
লাঠিদিয়ে ঐ লতাপাতা সড়াতে
লাগলেন,
গ্রামাঞ্চলে সর্পের উৎপাত
অধিক তাই ভয়ে লাঠি দিয়েই লতাপাতা
সড়াচ্ছিল্লেন ।
অবশেষে সম্পূর্ণ
লতাপাতা পরিষ্কার করে দেখা গেলো
সেটা একটি প্রাচীন ধ্বংস প্রাপ্ত
মন্দির।
মূর্তির অপূর্ব ত্রিনয়ন। রক্ত বর্ণের মূর্তি।
মুখে করুণা মাখা , অপূর্ব লালিত্য মণ্ডিত
মূর্তি ।
দেবী মূর্তি দেখে রাজা
রাখড়চন্দ্র ভক্তিতে আপ্লুত হলেন ।
তারপর
শ্রীমৎ সর্বানন্দ তীর্থজী মহারাজ
বললেন-
“রাজন! তুমি তোমার ইষ্টদেবী
চণ্ডী ও এইদেবীকে অভেদ জ্ঞানে সেবা
করো।”
শ্রীমৎ সর্বানন্দ তীর্থজী
মহারাজের উদ্যোগে পুরানো মন্দির
পরিবর্তন না করে
সেখানেই
ভালোভাবে ইঁটের গাঁথুনী দিয়ে স্থাপন
ও মায়ের পূজা অর্চনা শুরু হল ।
মন্দিরের
লিপি থেকে জানা যায় রাজা
রাখড়চন্দ্রর তৈরী মন্দির ১৭১৯ খ্রীঃ অগ্রহায়ন মাসে নির্মাণ সমাপ্ত হয়।
তবে
কোন বছরে মূর্তি প্রতিষ্ঠা ও পূজো
প্রচলিত হয়েছিলো তা জানা যায় না।
তবে আষাঢ শুক্ল পক্ষে এই
মন্দির প্রতিষ্ঠা হয়েছিলো বলে মনে
করা হয় । মন্দিরের বিগ্রহ দেখে এঁনাকে
বৌদ্ধ তন্ত্রের দেবী বলে
ঐতিহাসিকেরা অনুমান করেন ।
বৌদ্ধ
তন্ত্রের দেবী রক্ত বর্ণের হয় ।
অষ্টম ও
নবম শতাব্দীতে সমগ্র বঙ্গপ্রদেশে বৌদ্ধ
তন্ত্রের ব্যাপক প্রসার ঘটেছিলো ।
তবে
এই দেবীকে মুলুটি গ্রাম্যদেবী নামে
এখন পূজা করা হয় ।
Post a Comment